নতুন বাংলা ফন্ট ‘আমার বর্ণমালা’





ইউনিকোডে প্রমিত বাংলা ফন্ট তৈরি করার উদ্যোগ নিয়েছে সরকার। সরকারি উদ্যোগে তৈরি এ ইউনিকোড বাংলা ফন্টের নাম হবে ‘আমার বর্ণমালা’। বাসস জানিয়েছে, ‘আমার বর্ণমালা’ ফন্ট তৈরিতে কাজ করছে বাংলা একাডেমী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিকস ডিজাইন বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম।
বাংলা একাডেমীর পক্ষ থেকে জানানো হয়েছে, দেশে বর্তমানে অনলাইনে ভাষাচর্চার জন্য একাধিক বাংলা ফন্ট থাকলেও সেগুলো তৈরি করা হয়েছে বাংলা একাডেমীর অনুমোদন ছাড়া। এসব ফন্টে যুক্তবর্ণ ও অন্যান্য বিষয় ব্যবহারের ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে। ফলে ভাষা প্রমিতকরণের কাজটি এ ক্ষেত্রে অসম্পূর্ণ।
বাংলা একাডেমীর বরাতে জানা গেছে, ‘আমার বর্ণমালা’ তৈরির উদ্যোগ হিসেবে কাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলা একাডেমী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিকস ডিজাইন বিভাগ ও এটুআইয়ের মধ্যে সমঝোতা স্মারক সই হবে।
ফন্ট তৈরি, প্রমিতকরণ, প্রচারণা ও বিতরণের কাজ করবে বাংলা একাডেমী, কারিগরি সেবা দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিকস ডিজাইন বিভাগ এবং আর্থিক সহায়তা দেবে এটুআই প্রোগ্রাম।


Responses

0 Respones to "নতুন বাংলা ফন্ট ‘আমার বর্ণমালা’"

Return to top of page Copyright © 2011 | AL AMIN ET Converted into Blogger Template by SEO Templates