করে দেখ! কি? কেন? কিভাবে?



      খুব সহজে বিজ্ঞানের বিভিন্ন সূত্র, বস্তুর বৈশিষ্ট্য ইত্যাদি পরীক্ষা করে দেখা সম্ভব। আশপাশের ফেলনা জিনিস দিয়েই সেটি করা যায়।দরকার একটু সদিচ্ছা ওউদ্যোগ। তোমার প্রচেষ্টা সফলহোক।

ভারী গ্যাস
একটা গ্লাসে কিছু খাওয়ার সোডার মধ্যে একটু ভিনেগার (কিংবা লেবুর রস) ঢেলেদিলেই দেখবে সেখানে ফেনা হয়ে অনেক কাণ্ড হতে থাকবে—আসলেতখন সোডা থেকে কার্বন ডাই অক্সাইড গ্যাস বের হয়েআসছে। এই গ্যাসটা বাতাস থেকে ভারী। তাই পানির মতো সেটা এক জায়গা থেকে আরেক জায়গায় ঢালা যায়। একটা মোমবাতি জ্বালিয়ে তার ওপর গ্লাস থেকে কার্বন ডাই-অক্সাইড গ্যাসটা ঢেলেদাও, দেখবে মোমবাতিটি টুপ করে নিভেযাবে।

ডান চোখ বাঁ চোখ
তোমরা নিশ্চয়ই লক্ষকরেছ যে বেশির ভাগ মানুষ ডান হাতে কাজ করে এবংঅল্প কিছু মানুষ রয়েছে, যারা বাঁ হাতে কাজ করে। আমাদের চোখেরও সে রকম ব্যাপার আছে। আমাদের কেউ কেউ ডান চোখের মানুষ,কেউ কেউ বাঁ চোখের মানুষ।
তুমি কি ডান চোখের মানুষ, না বাঁ চোখের মানুষ? বের করা খুব সোজা, অনেক দূরে কোনো একটা জিনিস আঙুল দিয়ে দেখাও। এবার একটা চোখ বন্ধ করো, তোমার আঙুলটি কি জিনিস থেকে সরে গেল? যদি সরে গিয়েথাকে, তা হলে যে চোখ বন্ধ করেছ, তুমি সেই চোখের মানুষ! যদি না সরে থাকে, তাহলে অন্যচোখ বন্ধ করো, এবার জিনিসটা নিশ্চয়ই সরে যাবে, আর তুমি সেই চোখের মানুষ!
সূত্র:
বিজ্ঞানের একশ মজার খেলা
লেখক: মুহম্মদ জাফর ইকবাল


Responses

0 Respones to "করে দেখ! কি? কেন? কিভাবে?"

Popular Posts

Return to top of page Copyright © 2011 | AL AMIN ET Converted into Blogger Template by SEO Templates