স্মার্টফোন বাজারের সাতে নকিয়া!





নকিয়া ব্র্যান্ডের মুঠোফোন বিক্রি কমে গেছে। বাজার দখলের হিসেবেও নকিয়ার অবস্থানের অবনতি ঘটেছে। তিন থেকে নকিয়া এখন সাতে। বছরের তৃতীয় প্রান্তিক অর্থাত্ জুলাই থেকে সেপ্টেম্বর এই তিন মাসের মুঠোফোন বিক্রির হিসাবে তৃতীয় অবস্থান থেকে সাতে নেমে এসেছে নকিয়া। বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
এক খবরে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, তৃতীয় প্রান্তিকে বিশ্বব্যাপী বিক্রীত ১৬ কোটি ৯৩ লাখ স্মার্টফোনের মধ্যে নকিয়া বিক্রি করেছে ৭২ লাখ ইউনিট। ফলে এ সময় প্রতিষ্ঠানটির বাজার দখল ছিল ৪ দশমিক ৩ শতাংশ। বছরের তৃতীয় প্রান্তিকে বিশ্বব্যাপী ৩ শতাংশ মুঠোফোন বিক্রি কমেছে। বিপরীতে স্মার্টফোন বিক্রি ৪৭ শতাংশ বেড়েছে।
স্মার্টফোনের বাজারে বর্তমানে শীর্ষে রয়েছে স্যামসাং ও অ্যাপল। এ বাজারে দুই প্রতিষ্ঠানের বাজার দখলের পরিমাণ ৪৬ দশমিক ৫ শতাংশ। এর মধ্যে স্যামসাংয়ের বাজার দখল ছিল ৩২ দশমিক ৫ শতাংশ। তৃতীয় অবস্থানে রয়েছে ব্ল্যাকবেরি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান রিসার্চ ইন মোশন। চতুর্থ অবস্থানে রয়েছে তাইওয়ানের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসি।
প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী স্টিফেন ইলোপ আশা করছেন, উইন্ডোজনির্ভর নতুন লুমিয়া সিরিজের স্মার্টফোন বাজারে আনার মাধ্যমে স্মার্টফোনের বাজারে ঘুরে দাঁড়াবে নকিয়া।


সূত্রঃ প্রথম আলো


Responses

0 Respones to " স্মার্টফোন বাজারের সাতে নকিয়া!"

Return to top of page Copyright © 2011 | AL AMIN ET Converted into Blogger Template by SEO Templates