গ্যালাক্সি ট্যাব বিক্রিতে নিষেধাজ্ঞা উঠল যুক্তরাষ্ট্রে !!



সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি আদালত স্যামসাংয়ের গ্যালাক্সি ট্যাব ১০.১ বিক্রির ওপর থেকে সাময়িক নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছেন।
স্যামসাংয়ের বিরুদ্ধে পেটেন্ট ভঙ্গের মামলায় অ্যাপল জিতলেও আদালতের এ রায়ের পর যুক্তরাষ্ট্রের বাজারে স্যামসাংয়ের এ পণ্য বিক্রিতে আর কোনো বাধা থাকছে না। ২ অক্টোবর এক খবরে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এর আগে গত ২৮ সেপ্টেম্বর শুক্রবার ওয়াশিংটনের ফেডারেল ইউএস সার্কিট কোর্ট অব আপিলসের একটি রায় স্যামসাংয়ের পক্ষে যায়। যুক্তরাষ্ট্রের আপিল আদালত স্যামসাংয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এ রায়ে প্রতিষ্ঠানটির গ্যালাক্সি ট্যাব বিক্রিতে নিষেধাজ্ঞার রায় পুনর্বিবেচনার জন্য নিম্ন আদালতকে নির্দেশ দিয়েছিলেন।
এর আগে অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যকার পেটেন্ট আইন লঙ্ঘন-সংক্রান্ত মামলায় যুক্তরাষ্ট্রের বাজারে স্যামসাংয়ের গ্যালাক্সি ট্যাব বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন নিম্ন আদালত। গত ২৮ সেপ্টেম্বর শুক্রবার ওয়াশিংটনের ফেডারেল ইউএস সার্কিট কোর্ট অব অ্যাপিলস নিম্ন আদালতের রায়টি পুনর্বিবেচনার পক্ষে রায় দেন। গ্যালাক্সি ট্যাব বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করার মতো পেটেন্ট লঙ্ঘিত হয়েছে বলে মনে করেননি যুক্তরাষ্ট্রের আপিল আদালত। আপিল আদালতের নির্দেশের পর গ্যালাক্সি ট্যাব বিক্রিতে নিষেধাজ্ঞা তুলে নিতে নিম্ন আদালতের আইনত কোনো বাধা না থাকায় আদালত এ পণ্যটি বিক্রির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন।
এ প্রসঙ্গে স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, আদালতের রায়ে তারা সন্তুষ্ট। এ রায় প্রমাণ করে নিষেধাজ্ঞা জারির মতো অ্যাপলের নকশার পেটেন্ট ভঙ্গ করেনি স্যামসাং।
এদিকে প্রযুক্তিবিশ্লেষকেরা ধারণা করছেন, গ্যালাক্সি ট্যাব বিক্রিতে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় স্যামসাংয়ের জন্য সুবিধাই হবে। কারণ, স্যামসাং শিগগিরই যুক্তরাষ্ট্রের বাজারে গ্যালাক্সি নোট আনছে। গ্যালাক্সি ১০.১ মডেলটি পুরোনো হলেও নিষেধাজ্ঞার কবলে পড়ে স্যামসাংয়ের ক্ষতি হচ্ছিল। পুরোনো ও নতুন গ্যালাক্সি দিয়ে স্যামসাং আবারও ঘুরে দাঁড়াতে চাইবে।
প্রসঙ্গত, অ্যাপল ও স্যামসাং বিশ্বের ১০টি দেশে পেটেন্ট আইন লঙ্ঘন-সংক্রান্ত মামলায় লড়ছে। যুক্তরাষ্ট্রের আদালতে সর্বশেষ একটি মামলার রায়ে স্যামসাং অ্যাপলের পেটেন্ট ভঙ্গ করেছে বলে আদালত রায় দেন এবং স্যামসাংকে ১০৫ কোটি ডলার জরিমানা করেন।
এদিকে, অ্যাপলের সম্প্রতি বাজারে আসা আইফোন ৫ স্যামসাংয়ের পেটেন্ট ভঙ্গ করেছে—এ অভিযোগে পৃথক একটি মামলা করেছে স্যামসাং।


           ══════════════════ ╬ ═════════════════

পোষ্টটি লিখেছেন STJ- আল আমিন TM

 ই-মেইলঃ-  alaminjpi@gmail.com
ফেসবুকঃ-   Al Amin ET
ব্লগঃ-        আল আমিন ET.কম






"ভাল লাগলে কমেন্ট করবেন তাহলে আগ্রহ বাড়বে সাথে অনেক না জানা পোষ্ট পাবেন"
"ভাই গ্রাম এলাকা হতে লিখছি তো বুঝেনই ভুলতো হবেই আর ভুল হলে মাফ করবেন"


Responses

0 Respones to "গ্যালাক্সি ট্যাব বিক্রিতে নিষেধাজ্ঞা উঠল যুক্তরাষ্ট্রে !!"

Popular Posts

Return to top of page Copyright © 2011 | AL AMIN ET Converted into Blogger Template by SEO Templates