নমনীয় বৈদ্যুতিক চামড়া !!!!



যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের এমসি১০ নামের একটি প্রতিষ্ঠান এবং ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা সম্প্রতি একধরনের স্ট্রেচেবল অর্থাৎ প্রসারণযোগ্য নমনীয় বৈদ্যুতিক চামড়া তৈরি করেছেন। নতুন আবিষ্কৃত এই বৈদ্যুতিক চামড়া সহজেই কোনো ব্যক্তির ত্বকে ট্যাটুর মতো করে প্রয়োগ করা সম্ভব। পলিমার খণ্ডটির চূড়ান্ত লক্ষ্য হচ্ছে, এটি রোগীর শরীরের বাইরে ও ভেতরে সব দিকের প্রয়োজনীয় লক্ষণসমূহ পরীক্ষা করতে পারবে।
বিজ্ঞানীরা মনে করছেন, পলিমার স্তর, মাইক্রোচিপ, এলইডি, তারবিহীন প্রযুক্তি এবং সৌরকোষের মাধ্যমে প্রসারণযোগ্য এই বৈদ্যুতিক চামড়া মেডিকেল ডায়াগনস্টিকের ক্ষেত্রে একটি বিরাট বিপ্লব ঘটাতে পারে।
এমসি১০-এর তৈরি এই বৈদ্যুতিক চামড়াটি এতই নমনীয় যে এটি সহজেই বাঁকানো এবং প্রসারিত করা যায়। এর আগে চিকিৎসাকাজে ব্যবহারের জন্য যে বৈদ্যুতিক চামড়া তৈরি হয়েছিল, সেগুলো শুধু বাঁকানো যেত, কিন্তু প্রসারিত করা যেত না। এমসি১০-এর লক্ষ্য হলো, তারা স্পোর্টসওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ‘রিবক’-এর সঙ্গে যৌথভাবে এ বৈদ্যুতিক চামড়া বাজারে ছাড়বে।
মজার ব্যাপার হলো, বৈদ্যুতিক চামড়াটি ওয়্যারলেস বা তারবিহীন প্রযুক্তিতে রোগীর বিভিন্ন স্বাস্থ্যতথ্য, যেমন—হূৎস্পন্দন, শ্বাস-প্রশ্বাস, হাইড্রেশন, তাপমাত্রা ইত্যাদির পুরো তথ্য পাঠিয়ে দেবে কাছের স্মার্টফোনটিতে। নমনীয় এই বৈদ্যুতিক চামড়া ছাড়াও বিজ্ঞানীরা প্রসারণযোগ্য একটি বেলুন ক্যাথেটার তৈরির চেষ্টা করছেন। এই বেলুন ক্যাথেটার ব্যবহার করে হাই রেজ্যুলেশন ম্যাপিংয়ের মাধ্যমে সহজেই হূৎপিণ্ডের ক্ষতিগ্রস্ত বা সমস্যাযুক্ত টিস্যু শনাক্ত করা সম্ভব হবে। —ইয়াহু নিউজ অবলম্বনে

           ══════════════════ ╬ ═════════════════

পোষ্টটি লিখেছেন STJ- আল আমিন TM

 ই-মেইলঃ-  alaminjpi@gmail.com
ফেসবুকঃ-   Al Amin ET
ব্লগঃ-        আল আমিন ET.কম






"ভাল লাগলে কমেন্ট করবেন তাহলে আগ্রহ বাড়বে সাথে অনেক না জানা পোষ্ট পাবেন"
"ভাই গ্রাম এলাকা হতে লিখছি তো বুঝেনই ভুলতো হবেই আর ভুল হলে মাফ করবেন"


Responses

0 Respones to "নমনীয় বৈদ্যুতিক চামড়া !!!!"

Popular Posts

Return to top of page Copyright © 2011 | AL AMIN ET Converted into Blogger Template by SEO Templates